সংকটে Samsung, ভারত ও ইউরোপের পর ব্যবসা কমলো মধ্যপ্রাচ্য ও আফ্রিকায়



স্যামসাং মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার ব্যবসার দিকে ধাবিত হয়

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় স্যামসাংয়ের স্মার্টফোনের বাজারে উল্লেখযোগ্য পতন দেখা গেছে। তবে দক্ষিণ কোরিয়ার কোম্পানি অন্যান্য ব্র্যান্ডের চেয়ে এগিয়ে। কিন্তু এই বছরের শুরুর দিকে, ইঙ্গিত ছিল যে মধ্যপ্রাচ্যে তাদের ব্যবসার বৃদ্ধি দ্বিতীয় প্রান্তিকে কিছুটা হ্রাস পেয়েছে। কোম্পানিটি বর্তমানে তৃতীয় ত্রৈমাসিক বিক্রির কথা ভাবছে। যাইহোক, কোম্পানিটি ভারত সহ সারা বিশ্বের লোকদের নিয়ে উদ্বিগ্ন (ইউরোপে ব্যবসাও হ্রাস পেয়েছে), স্যামসাং থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

স্যামসাংয়ের ব্যবসার প্রচার

এই বছরের শুরুর দিকে ভালো ফলাফল সত্ত্বেও, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকায় স্যামসাংয়ের স্মার্টফোনের বিক্রি সম্প্রতি কমেছে, কার্পারপয়েন্ট বিশ্লেষক ইয়াং ওয়াং এর মতে। এর অন্যতম প্রধান কারণ হলো ভিয়েতনামে করোনার কারণে উৎপাদন বন্ধ হয়ে গেছে। কাউন্টারপয়েন্টের একজন প্রতিনিধি বলেন, সমস্যাটি বছরের তৃতীয় প্রান্তিকে থেকে যেতে পারে।

আমি আগেই বলেছি, ব্যবসায় মন্দা সত্ত্বেও, স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে স্যামসাং এখনও বাজারে শীর্ষে রয়েছে। এপ্রিল-জুন প্রান্তিকে, তারা বাজারের 16 শতাংশ হারায়। যাইহোক, সংস্থাটি উদ্বেগ থেকে মুক্তি পেতে সক্ষম নয়, কারণ তাদের বাজারের অংশ বার্ষিক প্রায় 20 শতাংশ হ্রাস পেয়েছে।

চীনের কোম্পানি বিক্রির ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে

যাইহোক, স্যামসাং এর খারাপ দিনগুলিতে, চীনা স্মার্টফোন ব্র্যান্ডগুলির ফলাফল বেশ সন্তোষজনক। বিশ্বের অন্যান্য অংশের মতো তারাও মধ্যপ্রাচ্যের বাজারে আধিপত্য বিস্তার করে। উদাহরণস্বরূপ, আমরা টেকনো মোবাইল গ্রুপ সম্পর্কে কথা বলতে পারি। চীনের ট্রানজিশন হোল্ডিংসের মালিকানাধীন ব্র্যান্ডটি মধ্যপ্রাচ্য ও আফ্রিকার মোবাইল ব্যবসায় দ্বিতীয় স্থানে রয়েছে। যদিও গত বছরের দ্বিতীয় প্রান্তিকে তাদের বাজারের অংশ 6 শতাংশ ছিল, এই বছর তাদের বাজারের অংশ 13 শতাংশ।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে শাওমি। চীনা কোম্পানি বিশ্বব্যাপী তার ব্যবসা সম্প্রসারণে সফল হয়েছে। এই প্রান্তিকে তারা মধ্যপ্রাচ্যের বাজারের 11 শতাংশের জন্য দায়ী। গত বছরের একই সময়ে তাদের মাত্র percent শতাংশ মার্কেট শেয়ার ছিল।

তাদের পকেটে 10 এবং 9 শতাংশ বাজার অংশ নিয়ে, এটেল এবং ইনফিনিক্স যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে। উল্লেখ্য, উভয় কোম্পানিই ট্রান্সিয়ান হোল্ডিংসের মালিকানাধীন!

যদিও উপরের সমস্ত পরিসংখ্যান সত্য, এটি লক্ষ করার মতো যে বছরের শুরু থেকে আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে স্মার্টফোন ব্যবসা কিছুটা সঙ্কুচিত হয়েছে (প্রায় 3 শতাংশ)। শুধুমাত্র মধ্যপ্রাচ্যে, স্মার্টফোন বিক্রি প্রথম প্রান্তিক থেকে 0.6 শতাংশ কমেছে। আফ্রিকার ক্ষেত্রে বাজার সংকোচনের হার 9.9 শতাংশ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ